ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

বাসি রুটি খাবেন কেন?

আমাদের দেশে সব বাড়িতেই  নাস্তা হিসেবে রুটি বানানো হয়। গরম গরম রুটি খেতে সবাই পছন্দ করেন। কিন্তু বাসি হয়ে গেলে এটি খেতে অনেকেই পছন্দ করেন না। তবে বাসি রুটির বেশ কিছু গুনাবলী রয়েছে। এটি স্বাস্থ্যের জন্য উপকারি। তাই রুটি বাসি হয়ে গেলে, ফেলে না দিয়ে বরং খাওয়ার অভ্যাস করুন। এতে আপনি অনেক উপকার পাবেন।


রক্তচাপ উন্নত করে


যাদের উচ্চ রক্তচাপ আছে তারা সকালে ঠাণ্ডা দুধের সাথে বাসি রুটি খাওয়ার অভ্যাস করুন। যাদের রক্তচাপের সমস্যা নেই, তারা সবজির সাথে রুটি খেতে পারেন। পুষ্টিবিদরা বলছেন, সকালে ঠাণ্ডা দুধ খেলে তা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য রাখে।


পেট ফোলাভাব দূর করে


বাসি রুটির  অন্ত্র-স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে । সকালে বাসি রুটি খেলে অন্ত্রের মাইক্রোবায়োমের উন্নতি করতে পারে। এটি  গ্যাস, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দিতে পারে।


ডায়াবেটিস রোগীদের জন্য ভালো


ডায়াবেটিস রোগীরা বাসি রুটি খেলে উপকার পেতে পারেন। পুষ্টিবিদরা ডায়াবেটিস রোগীদের সকালে প্রথমে এক বাটি রুটি এবং দুধ খাওয়ার পরামর্শ দেন।


ওজন কমাতে সাহায্য করে 


রুটিতে  ডায়েটারি ফাইবার রয়েছে। এটি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। সকালে বাসি রুটি  খেলে দীর্ঘ সময়ের জন্য পেট ভরে থাকে।  ক্ষুধা মন্দা কমায়।


সহজলভ্য নাস্তা


রাতে রুটি খাবার অভ্যাস করুন। যদি সেখান থেকে কিছু বেঁচে যায় তাহলে তা দিয়েই নাস্তা সেরে ফেলুন। তাহলে বাসি রুটির উপকারিতা আপনি পেয়ে যাবেন। এটি একটি সস্তা ও সহজলভ্য খাবার। বিশেষ করে যারা ব্যস্ত জীবনযাপন করেন তাদের জন্য রুটি একটি শ্রেষ্ঠ খাবার।


সূত্র- টাইমস অব ইন্ডিয়া

ads

Our Facebook Page